উপ পরিচালক, স্থানীয় সরকার

(১)  স্হানীয় সরকার প্রতিষ্ঠান ও স্হানীয় সরকার বিভাগের আওতাধীন সকল সংস্হা ও প্রকল্পের কার্যক্রম পরিদর্শন, সমন্বয় ও তদারকিরণ এবং উক্ত পরিদর্শন প্রতিবেদন পরিচালক, স্হানীয় সরকার এবং স্হানীয় সরকার বিভাগে প্রেরণ।

(২)  প্রতি মাসে উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, ২য় ও ৩য় শ্রেণীর পৌরসভা পরিদর্শন ও পরিদর্শন প্রতিবেদন পরিচালক, স্হানীয় সরকার ও স্হানীয় সরকার বিভাগে প্রেরণ এবং ইউনিয়ন পরিষদ ও পৌরসভার মাসিক ও সমন্বয় সভার কার্যধারা পর্যবেক্ষণ ও প্রযোজ্য ক্ষেত্রে ব্যবস্খা গ্রহণের জন্য মতামত প্রদান।

(৩)  স্হানীয় সরকার বিভাগের আওতায় প্রত্যক্ষভ্যবে বাস্তবায়নাধীন প্রকল্পের উন্নয়ন কার্যক্রম পরিদর্শন পরিবীক্ষণ ও স্হানীয় সরকার বিভাগে প্রতিবেদন প্রেরণ।

(৪)  স্হানীয় সররকার বিভাগের আওতাধীন স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্হ্য প্রকৌশল অধিদপ্তর, ওয়াসা ও অন্যান্য সংস্হার উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন ,পরিবীক্ষণ এবং এ বিষয়ে স্হানীয় সরকার বিভাগে প্রতিবেদন প্রেরণ।

(৫)  অধীনস্ত সকল কর্মকর্তা/কর্মচারীর বেতন ভাতাদি ও সম্মানী ভাতা প্রদান।

(৬) পিপিএ-২০০৬ এ পিপিআর-২০০৮এর সকল বিধি বিধান অনুযায়ী জেলা প্রশাসকের অনুমোদনক্রমে গ্রাম পুলিশদের পোষাক ও সরজ্ঞামাদি সংগ্রহ ও সরবরাহকরণ।

(৭)  ইউনিয়ন পরিষদের সচিবসহ অন্যান্য কর্মচারীদের সংশ্লিষ্ট জেলার মধ্যে নিয়োগ,বদলী এবং তাদের টাইমস্কেল,অর্জিত ছুটি,শ্রান্তি বিনোদন ছুটি ও সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম উত্তোলন সংক্রান্ত বিষয়সমুহ   জেলা প্রশাসকের নিকট উপস্হাপন।

(৮)  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য ও সচিবগণের বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহণের জন্য জেলা প্রশাসকের নিকট উপস্হাপন।

(৯)  ইউনিয়ন পরিষদ হতে প্রাপ্ত আর্থিক ও প্রশাসনিক প্রস্তাব জেলা প্রশাসকের নিকট সুপারিশসহ উপস্হাপন।

(১০)পৌরসভার বার্ষিক কার্যক্রম মূল্যায়নপূর্বক অনুস্বাক্ষর করা এবং মূল্যায়িত ফরম প্রতিস্বাক্ষরের জন্য জেলা প্রশাসক বরাবর উপস্হাপন।

(১১)উপ-পরিচালক, স্হানীয় সরকার অফিসে ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীর অর্জিত/শ্রান্তি বিনোদন ছুটি ‘’মঞ্জুরকারী কর্তৃপক্ষ’’ হিসাবে দায়িত্ব পালন।

(১২) জেলা প্রশাসকের সভাপতিত্বে ইউনিয়ন পরিষদসমূহের কার্যক্রম সম্পর্কিত ত্রৈমাসিক সভা আয়োজন ।

(১৩) স্হানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের প্রশিক্ষণ কার্যক্রমে সমন্বয় সাধন।

(১৪) ইউনিয়ন পর্যায়ে সরকারের অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম তদারকি ও পরিদর্শন।

১৫)  ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র পরিদর্শন ,পরিবীক্ষণ এবং উদ্যেক্তাদের প্রশিক্ষণ ও বিভিন্ন পর্য্যয়ে সহায়তা প্রদান।

(১৬) জেলা উন্নয়ন সমন্বয় সভার সদস্য সচিব হিসেবে সভার যাবতীয় কার্যক্রম সম্পন্নকরণ।

(১৭) উপজেলা পরিষদ এবং সকল পৌরসভার হাট-বাজার ব্যবস্থাপনা কার্যক্রম তদারকিকরণ।

(১৮) জেলার সকল ইউনিয়ন এবং পৌরসভায় জম্ন-মুত্যু নিবন্ধন তত্বাবধান।

(১৯) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণের সাময়িক বরখাস্ত ও তাদের বহিঃবাংলাদেশ ছুটির বিষয়াদি প্রক্রিয়াকরণ।

(২০) ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদ কর্তৃক খেয়াঘাট ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি এবং আন্তঃউপজেলা খেয়াঘাট ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন।

(২১) এলাকার আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সৃজনশীল প্রস্তাবনা ও উদ্ভুত নিয়মিত/আকষ্মিক সমস্যাবলী সমাধানের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগে প্রস্তাব পেরণ।

(২২) জেলা প্রশাসকের সার্বিক তত্বাবধানে কাজ করা।

(২৩) কর্তৃপক্ষ কর্তৃক সময় সময় আরোপিত দায়িত্বসমূহ পালন।