মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
নবজীবন

নবজীবন জাতীয় পর্যায়ের একটি বেসরকারী সেবামূলক প্রতিষ্ঠান। সাধারণ, কারিগরী শিক্ষা এবং উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে ১৯৯৮ সালে নবজীবন এর যাত্রা শুরু হয়। অর্থনৈতিক সমৃদ্ধি এবং স্বাস্থ্যসম্মত উন্নত জীবন ব্যবস্থার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধিই হলো নবজীবনের উদ্দেশ্য।
জনাব শহীদ খান যিনি নবজীবনের স্বপ্নদ্রষ্টা এবং প্রতিষ্ঠাতা, ৫০ বছর যাবত লন্ডনে প্রবাসী জীবন-যাপন করছেন। তিনি নবজীবনের মাধ্যমে সমাজের দরিদ্র এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নকল্পে প্রতিজ্ঞাবদ্ধ। তিনি নিজস্ব অর্থায়নে এসব মানুষের জন্য বিভিন্ন উন্নয়নমূখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছেন।
নবজীবন নির্বাহী কমিটির মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে। নবজীবনের নির্বাহী কমিটি চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ এবং নির্বাহী সদস্যদের সমন্বয়ে গঠিত। খান রোকনুজ্জামান (নির্বাহী পরিচালক) এর সুদক্ষ এবং নেতৃত্ব এবং নির্দেশনায় নবজীবন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তিনটি জেলায় কার্যক্রম পরিচালনা করে আসছে।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

নবজীবন থেকে প্রাপ্ত সেবাসমূহ নিম্নরূপঃ
ফরমাল এডুকেশনঃ নবজীবন ইনষ্টিটিউটে নার্শারী থেকে এসএসসি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু আছে। এখানে অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর তত্বাবধায়নে এবং মনোরম পরিবেশে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা হয়। আবেদন পত্র গ্রহণের মাধ্যমে সুনির্দিষ্ট সংখ্যক আসনে নির্দিষ্ট সময়ের মধ্যে শর্তসাপেক্ষে নবজীবন ইনষ্টিটিউটে বিভিন্ন শেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়।
টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশনঃ নবজীবন পলিটেকনিক ইনষ্টিটিউটে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এবং ভোকেশনাল সর্ট কোর্স চালু আছে। চার বছর মেয়াদী সিভিল, ইলেক্ট্রিক্যাল, টেক্সটাইল, গার্মেন্টস ডিজাইনিং এন্ড প্যাটার্ণ মেকিং, ম্যাকানিক্যাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স চালু আছে। প্রতিটি ট্রেডে আসন সংখ্যা সুনির্দিষ্ট। এছাড়া কম্পিউটার ছয় মাস মেয়াদী সর্ট কোর্স প্রশিক্ষণ দেওয়া হয়। সুদক্ষ শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টায় এখানকার ফলাফল ও পড়াশুনার মান অত্যন্ত সন্তোসজনক।
প্রি-প্রাইমারী এডুকেশন (ভিলেজ স্কুল): নবজীবনের নিজস্ব তত্বাবধায়নে সমাজের ঝরে পড়া, পিছিয়ে পড়া, অবহেলীত শিশুদের পড়াশুনার লক্ষে নবজীবন সাতক্ষীরা সদর উপজেলার বৈকারী, কামারবায়সা এবং হাোয়ালখালীতে ৩ টি প্রি-প্রাইমারী (ভিলেজ স্কুল) চালু করেছে। প্রতিটি স্কুলে ৩০ জন করে মোট ৯০ জন শিক্ষার্থী আছে। এখানে শিশুদের বিনামূল্যে পড়াশুনার পাশাপাশি বই, খাতা, স্লেট, পেন্সিল, কলম সহ অন্যান্য শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
দর্জি প্রশিক্ষণ প্রকল্পঃ নবজীবনে একটি দর্জি প্রশিক্ষণ প্রকল্প চালু আছে। সুদক্ষ টেইলরিং মাষ্টার দ্বারা তিন মাস মেয়াদী দর্জি প্রশিক্ষণ প্রকল্পে সেলাই, কাটিং, কারচুপি, এমব্রয়ডারী, ব্লক ও বাটিকের কাজ শেখানো হয়। প্রতি ব্যাচে সর্বোচ্চ ৩০ জন প্রশিক্ষনার্থী ভর্তি করা হয়। এছাড়া কোর্স সমাপ্তির পর প্রশিক্ষনার্ধীদেরকে সার্টিফিকেট প্রদান করা হয়।
এতিখানা প্রকল্পঃ নবজীবনের পরিচালনায় স্নেহনীড় নামে একটি এতিমখানা চালু আছে। এখানে সুন্দর ও স্বাস্থ্যসম্মত পরিবেশে ৫০ জন এতিম পালন করা হচ্ছে। এসব এতিম ছাত্রদেরকে নবজীবনের ব্যবস্থাপনায় মনোরম পরিবেশে লেখাপড়া, ভোকেশনাল ট্রেড কোর্স, খাদ্য সহায়তা, শিক্ষা উপকরণ, পোশাক ও স্বাস্খ্য সেবা প্রদান করা হয়।
ক্ষুদ্র বিনিয়োগ প্রকল্পঃ নবজীবনের পরিচালনায় সাতক্ষীরা এবং ঝাউডাঙ্গায় দুটি ক্ষুদ্র বিনিয়োগ প্রকল্প চালু আছে। নবজীবন ক্ষুদ্র বিনিয়োগ প্রকল্পের মাধ্যমে দরিদ্র মানুষের স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে ক্ষুদ্র ঋণ প্রদান করা হয়। এখান থেকে অনেক দরিদ্র পিছিয়ে পড়া পরিবার ক্ষুদ্র ঋণ গ্রহণ করে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে স্বাবলম্বী হয়েছে এবং বর্তমানে স্বাবলম্বী হচ্ছে। তাদের আয়ের সামান্য অংশ জমা করেও তারা ভবিষ্যতের সঞ্চয় করছে।
প্রতিবন্ধী উন্নয়নঃ নবজীবন প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য কাজ করে আসছে। পঙ্গুদের মাঝে হুইল চেয়ার বিতরণ, অন্ধদের মাঝে সাদা ছড়ী বিতরণ, ক্ষীণ দৃষ্টি সম্পন্নদের চিকিতসা সেবা প্রদান করে সমাজে প্রতিবন্ধী উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এছাড়া বিভিন্ন মিটিং, সেমিনার এবং গ্রুপ ট্রেনিং এর মাধ্যমে প্রতিবন্ধীদের মান উন্নয়নে সহায়তা করে আসছে।
স্বাস্থ্য সেবাঃ নবজীবনের মাধ্যমে বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। নবজীবন প্রশিক্ষিত ও দক্ষ চিকিতসকদের মাধ্যমে শিশুদের টিকাদান, বিনামূলে চক্ষু পরীক্ষা এবং চশমা বিতরণ সহ অন্যান্য স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে।
স্পন্সরশীপ প্রকল্পঃ স্পন্সরশীপ প্রকল্পের মাধ্যমে নবজীবন সমাজে পিছিয়ে পড়া, অসহায়, এতিম, দুস্থ ও দরিদ্র শিশুদের নির্বাচন করে এবং রেজিষ্ট্রেশনের মাধ্যমে তাদের স্পন্সরশীপ চালু করে। প্রতি চার মাস অন্তর এসব স্পন্সরশীপ প্রাপ্ত শিশুদের মাঝে শিক্ষাভাতা ও শিক্ষা উপকরন বিতরণ করা হয়। যাতে করে তারা স্বচ্ছলভাবে পড়ালেখা চালিয়ে নিতে পারে। শিক্ষা উপকরণের মধ্যে নগদ অর্থ, বই, খাতা, কলম, পেন্সিল, স্কুল ব্যাগ, স্কুল ড্রেস উল্লেখযোগ্য। এছাড়া আনুষাঙ্গীক উপকরণ হিসাবে টুথ ব্র্যাশ, টুথ পাউডার/পেষ্ট, সাবান, ডিটারজেন্ট পাউডার, নেইল কাটার, শুকনা খাবার, ছাতা, মশারী/মশার কয়েল, হারিকেন, গাছের চারা নবজীবন থেকে প্রদান করা হয়। এছাড়া স্পন্সরশীপের মাধ্যমে অসহায়, দরিদ্র পরিবারগুলোকে স্বাবলম্বী করা হয়।
ওয়াটার, স্যানিটেশন এন্ড হাইজিনঃ প্রত্যন্ত ও দরিদ্র অঞ্চলের মানুষদের সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করার লক্ষে্য দীর্ঘদিন ধরে বিনামূল্যে নবজীবন বিভিন্ন অঞ্চলে গভীর ও অগভীর নলকুপ স্থাপন করে আসছে। এছাড়া স্যানিটেশন ও হাইজিন প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে স্বাস্থ্য সম্মত পায়খানা সরবরাহ ও স্থাপন করে। এছাড়া মানুষের সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্য সুরক্ষার জন্য মিটিং ও সেমিনারের আয়োজন করে থাকে।
দূর্যোগ ব্যবস্থাপনাঃ নবজীবন দূর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে বন্যা, জলোচ্ছাস, ঝড়, ভূমিকম্প, খরা ইত্যাদি প্রাকৃতিক দূর্যোগ প্রতিরোধ ও মোকাবিলা করার  প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করে আসছে। বিভিন্ন কমিউনিটি, গ্রাম, মহল্লা ও স্কুল/কলেজে সভা, সেমিনার মিটিং ও ক্যাম্পেইনের মাধ্যমে দুর্যোগ মোকাবিলার বিভিন্ন প্রস্তুতিমূলক প্রশিক্ষন প্রদান করে। এছাড়া নবজীবন দূর্যোগ আক্রান্ত স্থানে দ্রুত ত্রান সহায়তা দিয়ে থাকে।
ইরিগেশন প্রকল্পঃ নবজীবন গ্রামের ভূমিহীন, বর্গা ও প্রান্তিক চাষিদের জীবন-যাপনের মান উন্নয়ন ও অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে ইরিঘেশন প্রকল্প হাতে নিয়েছে। নবজীবনের মাধ্যমে তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে স্যালো ম্যাশিন প্রদান ও স্থাপন করা হয়।
প্রশিক্ষণ সেবাঃ নবজীবন কম্পিউটার সর্ট কোর্স, টেইলরিং, অর্গানাইজেশন ডেভালপমেন্ট, ষ্টাফ ওরিয়েন্টেশন সহ বিভিন্ন প্রশিক্ষণ সেবা প্রদান করে থাকে।
নারী অধিকারের জন্য ইমামদের দক্ষতা বৃদ্ধিঃ নারী অধিকার সমাজে বাস্তবায়ন ও প্রতিষ্ঠার লক্ষ্যে নবজীবন ইমামদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে থাকে। সঠিক জ্ঞনার্জন এবং বিকৃত ধর্মীয় মনোভাব পরিহারের মাধ্যমে কিভাবে সমাজে নারী অধিকার প্রতিষ্ঠা করা যায় তার উপর ইমামদের প্রশিক্ষণ প্রদান করে সমাজে নারী অধিকার বাস্তবায়ন করাই এ প্রকল্পের উদ্দেশ্য।
রিলিফ প্রকল্পঃ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের সময় নবজীবন দ্রুত ত্রান সহায়তা প্রদান করে। এছাড়া বিভিন্ন অসহায় মানুষের মাঝে ফুড পার্সেল ও খাদ্য সহায়তা নবজীবন প্রদান করে থাকে।
গৃহায়ন প্রকল্পঃ বাংলাদেশ ব্যাংকের আর্থিক সহযোগীতায় গৃহায়ন প্রকল্পের মাধ্যমে নবজীবন গৃহহীন মানুষদের সহায়তা প্রদান করে থাকে। শর্তহীন ঋণ প্রদানের মাধ্যমে অথবা বিনামূল্যে গৃহহীন মানুষদের মাঝে গৃহ নির্মান করে নবজীবন।
ইনকাম জেনারেশন প্রকল্পঃ অসহায় ও হতদরিদ্র মানুষদের মাঝে প্রশিক্ষনের মাধ্যমে আয়বৃদ্ধিমূলক কাজের নগদ অর্থ নবজীবন সর্বরাহ করে থাকে। এছাড়া বিনামূল্যে মুদি দোকান, গরু, ছাগল, মুরগীর ফার্ম, রিক্সা/ভ্যান, কৃষি যন্ত্রপাতি, সেলাই ম্যাশিন ইত্যাদি প্রদানের মাধ্যমে নবজীবন এসব মানুষের আয়ক্ষম করে গড়ে তুলতে সহায়তা করে।
নেটওয়ার্কিং: বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে সম্পর্ক উন্নয়নে নবজীবন কাজ করে থাকে।

Citizen Charter of NOBOJIBON

 

1.   Back ground of the organization:

 

NOBO JIBON (New Life) is a national level non-government organization. Established in  1998 with a view to improve the socio-economic condition of unprivileged children, poor women, devastating men and women of Bangladesh through providing appropriate formal and technical education and need based training program. The aim and objective of the programs are to deliver them with necessary knowledge and skills to engage in economically productive life and to live a healthy and prosperous life.

 

Mr. Shahid Khan is the dreamer and founder of this program, who migrated to London about 50 years ago. His personal initiatives and commitment towards poor society of the community, motivation, dedication and missionary zeal has materialized with the formation of Nobo Jibon. He extended his own financial resources to support and implement the programs. 

 

NOBO JIBON is working under Executive Committee. The Executive Committee comprises with Chairman, Executive Director, General Secretary, Treasurer and Members. Under the leadership and guidance of Mr. Khan Rokonuzzaman, Executive Director, NOBO JIBON is expanding its programs in three districts in south-west part of Bangladesh.

 

2.      Name of Organization: Nobo Jibon

 

3.      Address of the organization:

 

Palashpole, Satkhira, Bangladesh.

Tel: +88-0471-65065

Mobile: +88-01716-277853, +88-01716-982790

E-mail: nobojibon07@gmail.com

Web:   www.nobojibon.org

 

4.      Contract Person & Address:

 

Khan Rokonuzzaman

Executive Director

Nobojibon

Palashpole, Satkhira, Bangladesh.

Tel: +88-0471-65065

Mobile: +88-01716-277853

E-mail: nobojibon07@gmail.com

 

Legal Status:

 

NOBO JIBON registered with 

a)         Social Welfare Department ,

            Reg. No: 357/2001, Date: 23.10.2001

b)           NGO Affairs  Bureau,

            Reg. No. 2365, Date: 05.06.2008

c)            Micro Credit Regulatory Authority, 

            Reg. No: 01510-00598-00166, Date: 16/03/2008

 

Vision of the organization:

 

Nobojibon aspires a fair society where peace, justice, love and dignity will remain.

Missionof the organization:

 

Nobojibon will positively change the society by the alternative income source and awareness program.

 

Objectives:

 

Objectives of the Nobojibon are as follows;

-          To reduce gender discrimination and to establish human rights in the society;

-          To improve health and nutritional condition of the beneficiaries, particularly women and children in the project area;

-          To prevent HIV/AIDS through creating awareness among the beneficiaries both in rural and urban area;

-          To improve sanitary condition of the project area and  ensure safe drinking water for the target beneficiaries;

-          To increase agricultural production in the project area through introducing of modern and appropriate technology ;

-          To support people with disability to became aware of their rights, to live independently and to develop their skills;

-          To improve knowledge and skills of the orphanage children on livelihood activities;

-          To improve  economical condition of the beneficiaries through alternative income source;

-          To increase literacy rate among the boys and girls in the project area

-          To enhance the capacity and skills of the beneficiaries to cope with the disaster and climate change ;

-          To create awareness among the common people regarding women and child trafficking in boarder area;

-          To prevent early marriage and dowry through establishing social justice and human rights;

-          To enhance the capacity of the poor and ultra poor through appropriate vocational training;

-          To create awareness among the youths regarding terrible impact of drugs;

-          To prevent violence against women through create awareness among the common people; and

-          To increase fish and shrimp culture in the coastal belt of the project area.

 

5.      Working Area (s):

 

NOBO is working in Satkhira, Khulna and Jessore district under Khulna division. These districts are cyclone, flood and tidal surge prone areas. Also Nobo Jibon worked recently in Cox’s Bazar. To assure the necessity of blood in rural area people Nobo Jibon arranged a blood donation and blood grouping programme in Cox's Bazar District recently.

Geographical Area:

 

District

Upazila

No. of Union

No. of Village

Satkhira

Satkhira Sadar

14

121

Tala

05

42

Kaligonj

02

09

Assasuni

04

22

Debhata

02

11

Shaymnagor

03

13

Kolaroa

03

12

Jessore

Monirampur

01

03

Keshobpur

01

03

Khulna

Dumuria

02

06

Paikgasa

01

04

Cox's Bazar

Ramu

01

02

Ukhia

01

02

Inani

01

02

 

 

6.       Staff Position:

 

A total of 90 staffs are engaged in providing services to the target group. Out of 90 staffs, 87 are permanent and 3 are temporary. Among all the staff 67 are male and rest 26 are female. Apart from these, 9 volunteers are involved in these programs.

 

7.      Program Activities:

 

In order to achieve organizational goals and objectives, NOBO-JIBON has undertaken various types of program activities in the project area. These are as follows:

-         Formal Education

-         Pre-primary education

-         Tailoring

-         Orphanage

-         Early Recovery Facility (ERF)

-         Micro-Credit programme

-         Disable development

-         Sponsorship programme

-         Water, sanitation & hygiene programme

-         Disaster management

-         Health Programme

-         Irrigation Programme

-         Training

-         Capacity building of Imams for woman rights

-         Relief programme

-         Kurbani programme

-         Jakat

-         Fitra

-         Net working

 

8.      Strategies:

 

Nobojibon has undertaken following strategies to implement its programme activities;

a.      Involve target beneficiaries in programme planning, implementing, monitoring and evaluating process

b.      Enhance the capacity and skills of the beneficiaries

c.      Identify and use appropriate technology

d.      Collaboration with local and national level organizations

e.      Use local resources

f.        Ensure good governance and transparency

 

9.       Future Program:

 

o       Agriculture

o       Establishment of Public Library

o       Establishment of Hospital

 

10. Networking :

 

           Nobojibon has established networking with national level organizations

·         FNB

·         AMWAB

·         CAMPE

·         CDF

·         Urban Upazila Coordination Committee  

 

 

11. Partnership :

 

         Nobo Jibon has developed partnership with various national and international organizations. These are as follows;

·         Muslim Aid

·         WFP

·         UNDP

·         CDN

 

12.Donors:

 

Nobo Jibon has received fund from different national and international donor agencies for implementing its programme activities. The donor agencies are; 

-         Human Appeal  International-(HAI)-UK

-         Al-Mostofa Trust International-(ATI)-UK

-         HayesMuslim Center-(HMC)-UK

-         Penny Appeal-UK

-         Novo Jibon-UK

-         Human Relief Foundation-UK

-         Relief International-UK

-         Orphan In Need-(OIN)-UK

-         Insaan Relief-UK

-         The Charity Network-(TCN)-UK

-         Muslim Charity-(MC)-UK

-         Bangladesh Bank

-         BangladeshNGO Foundation (BNF)

 

 

 

 

 

The End

ছবি নাম মোবাইল
মোঃ শফিউল আজম ০১৭২৫-৬১৭৩৯১
মল্লিক মোস্তফা নাহিদ হাসান ০১৭১৭-৬৬৯৮৩৪

ছবি নাম মোবাইল
মল্লিক মোস্তফা নাহিদ হাসান ০১৭১৭-৬৬৯৮৩৪

ক. ফরমাল এডুকেশন,

খ. টেকনিক্যাল এডুকেশন,

গ. প্রি-প্রাইমারী এডুকেশন,

ঘ. দর্জি প্রশিক্ষণ প্রকল্প,

ঙ. এতিমখানা প্রকল্প,

চ. আর্লি রিকভারী ফ্যাসিলিটি,

ছ. ক্ষুদ্র বিনিয়োগ প্রকল্প,

জ. প্রতিবন্ধী উন্নয়ন,

ঝ. স্বাস্থ্য সেবা,

ঞ. স্পন্সরশীপ প্রকল্প,

ট. ওয়াটার, স্যানিটেশন এন্ড হাইজিন,

ঠ. দূর্যোগ ব্যবস্থাপনা,

ড. ইরিগেশন প্রকল্প,

ঢ. প্রশিক্ষণ সেবা,

ণ. নারী অধিকারের জন্য ইমামদের দক্ষতা বৃদ্ধি,

ত. নেটওয়ার্কিং,

দ. গৃহায়ণ প্রকল্প,

ধ. ইনকাম জেনারেশন প্রকল্প,

ন. শিশু ও নারী পাচার প্রতিরোধ,

প. কমিউনিটি বেইজড ইরিগেশন প্রজেক্ট ইত্যাদি।

ঠিকানা-নবজীবন, পলাশপোল, সাতক্ষীরা। বিস্তারিতঃ সাতক্ষীরা বাস টার্মিনাল হতে পলাশপোলে অবস্থিত নবজীবন সেন্টরের উদ্দেশ্যে রিক্সা বা ভ্যানে যাওয়া যাবে। বাস টার্মিনাল হতে নবজীবন সেন্টারের দূরত্ব সর্বোচ্চ ১ কিলোমিটার। রিক্সা বা ভ্যান ভাড়া সর্বোচ্চ ১৫ (পনেরো) টাকা। মোবাইলঃ ০১৭১৬-২৭৭৮৫৩/০১৭১৬-৯৮২৭৯০ ফোনঃ ০৪৭১-৬৫০৬৫ ই-মেইলঃ nobojibon07@gmail.com